ভারতীয় জনপ্রিয় অভিনেতাদের মধ্য অন্যতম জনপ্রিয় অভিনেতা শাহরুখ খান। যাকে বলিউডের বাদশাও বলা হয়। যিনি মূলত হিন্দি সিনেমায় অভিনয় করে থাকেন। বলিউডে তার অভিষেক হয় ১৯৯২ সালে ’দিওয়ানা’ সিনেমায় অভিনয়ের মাধ্যমে। এ সিনেমায় অভিনয় করে তাকে আর পেছন ফিরে তাকাতে হয়নি। ধীরে ধীরে তার জনপ্রিয়তা বাড়তে থাকে। আর এই জনপ্রিয়তা ধরে রেখে তিনি ৮০ টিরও বেশি সিনেমায় অভিনয় করতে সক্ষম হয়েছেন।
অন্যদিকে অনেক বছর আগে বলিউড বাদশাহ শাহরুখ খানের সঙ্গে আজাদ হিন্দ বাহিনী নিয়ে একটি ছবি নির্মাণের কথা হয়েছিল পরিচালক কবীর খানের। কিন্তু নানা কারণে সে সময় সে ছবি হয়নি। তবে ডিজিটালে পা রাখার জন্য সেই প্রজেক্টকেই বেছে নিয়েছেন সালমানের খানের ’এক থা টাইগার’ খ্যাত পরিচালক কবির খান।

ভারতের প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে অ্যামাজন প্রাইমে স্ট্রিমিং হবে ’দ্য ফরগটেন আর্মি: আজাদি কে লিয়ে’। পাঁচ এপিসোডের এই ওয়েবসিরিজে প্রতিটি পর্ব শুরুর আগে শাহরুখ খানের কণ্ঠে শোনা যাবে ন্যারেশন। সিরিজের মুখ্য ভূমিকায় রয়েছেন সানি কৌশল, শর্বরী ওয়াঘ, রোহিত চৌধুরী, শ্রুতি শেঠ প্রমুখ।

নির্মাতা কবীর খান বলেন, ’জেনারেল শাহনওয়াজ খানকে চিনতেন শাহরুখের বাবা, যিনি আজাদ হিন্দ বাহিনীর গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। স্বাধীনতা সংগ্রামের বিষয়ে ওর আগ্রহ রয়েছে। এমনিতে শাহরুখকে রাজি করানো খুব সহজ কাজ নয়, তবে এই সিরিজে কণ্ঠ দিতে তিনি সহজেই রাজি হয়ে যান। এই প্রজেক্টের জন্য শাহরুখ কোনো পারিশ্রমিকও নিচ্ছেন না।’

প্রসঙ্গত, বলিউডের এই অভিনেতার সর্বশেষে অভিনীত সিনেমা ’জিরো’ দর্শকদের মাঝে দারুন সাড়া ফলেছে। কিছুদিন আগে সারুখের এক ভক্ত তাকে হুমকি দিয়ে বলেছেন, তিনি কোনো নতুন সিনেমায় অভিনয় না করলে তিনি তার জীবনকে শেষ করে দেবেন। অবশ্য এটা নিয়ে সারুখও খুব চিন্তিত ছিলেন। তবে পরবর্তী জানা গেছে, হয়তো ভক্তদের আবদার তিনি রাখবেন।