প্রাননাশকারী কোভিড১৯ ভাইরাসকে ঘিরে বিশ্ব জুড়ে আলোচনা-সমালোচনার শেষ নেই। বিশ্বের প্রায় ২১৩ টি দেশে ব্যপক বিস্তার লাভ করেছে কোভিড১৯ ভাইরাস। এর মধ্যে এক অন্যতম দেশ রাশিয়া। বেশ কিছু দিন আগে রাশিয়ায় করোনা ইউনিটের এক নার্স অন্তর্বাসের উপর স্বচ্ছ পিপিই বিশ্ব জুড়ে আলোচনায় উঠে এসেছিলেন। শুধু তাই নয় তার ঐ ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। সাম্প্রতিক সময় ঐ নার্স এক নতুন চাকরি পেলেন।
রাশিয়া যখন প্রাণনাশকারী করোনাভাইরাসে বিপর্যস্ত, তখন করোনা ইউনিটের এক নার্স কেবল অ/ন্ত/র্বাসের উপর স্বচ্ছ পিপিই (পার্সোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্ট) পরে রোগীদের সেবা দিতে গিয়ে ভাইরাল হন। তার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় তোলে। সেই রাশিয়ান নার্স নাদিয়া ঝুকোভা এখন সংবাদ উপস্থাপিকার চাকরি নিলেন। এখন থেকে তিনি সন্ধ্যায় ক্লাউড নাইন চ্যানেলে আবহাওয়ার সংবাদ পাঠ করবেন। খবর নিউইয়র্ক পোস্টের। গত মে মাসে তুলা রাজ্যে অ/ন্ত/র্বা/সের উপর স্বচ্ছ পিপিই পরার ঘটনার পর থেকে নাদিয়ার কাছে একের পর এক চাকরির প্রস্তাব আসতে থাকে। প্রথমে তিনি রাশিয়ার স্পোর্টসওয়্যার ব্র্যান্ডের মডেল হওয়ার প্রস্তাব লুফে নেন। এবার সংবাদ উপস্থাপিকাও হলেন। তবে এই চাকরি খণ্ডকালীন। অবশ্য সেবিকার পেশা ছাড়ছেন না নাদিয়া, বাদ দেননি ডাক্তার হওয়ার স্বপ্নও।

নতুন চাকরি পাওয়ার খবর দিয়ে নাদিয়া বলেছেন, ’এটা আমার জন্য বিরাট ব্যাপার। আমাকে সুযোগ দেওয়ার জন্য চ্যানেল ক্লাউডকে ধন্যবাদ। কাজ শেষে সন্ধ্যায় আমি আবহাওয়ার খবর পড়ব, আমার মা-বাবা সেটা দেখে খুশি হবেন। পাশাপাশি আমি আমার পড়ালেখা চালিয়ে যাবো এবং ডাক্তার হব। আর করোনা রোগীদের সেবা করতে গিয়ে আমি ভীত নই। আমি রোগীদের সেবা করে যাবো। আশা করছি এত মৃ"ত্যু, এত চাপ, এত নির্ঘুম রাতের পর করোনার বিরুদ্ধে আমরাই জয়ী হব। হাসপাতাল কর্তৃপক্ষের অনুমতি নিয়ে স্বচ্ছ পিপিই পরে রোগীদের সেবা করলেও নাদিয়ার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল শৃঙ্খলাভঙ্গের। কিন্তু রাজ্যের গভর্নর ও ভ্লাদিমির পুতিনের কাছের লোক আলেক্স দায়ুমিন তার পক্ষেই ছিলেন।

প্রসঙ্গত, গোটা বিশ্ববাসী অতিষ্ট হয়ে পড়েছে কোভিড১৯ ভাইরাসের মহা তান্ডবে। দীর্ঘ সময় ধরে এই প্রাননাশকারী ভাইরাসের তান্ডব চলছে সমগ্র বিশ্ব জুড়ে। ইতিমধ্যে বিশ্বের বেশ কয়কেটি দেশ এবং গবেষনা প্রতিষ্ঠান এই প্রাননাশকারী ভাইরাস দমনে এক সুসংবাদ প্রদান করেছে ভ্যাকসিন প্রসঙ্গে। এমনকি বাজারে করোনা প্রতিরোধে ভ্যাকসিন ছাড়ার সাম্ভব্য তারিখও জানিয়েছে। এই ভ্যাকসিন আবিষ্কারের দৌড়ে রাশিয়াও এগিয়ে রয়েছে।