প্রাননাশকারী নভেল করোনা ভাইরাসের প্রকোপে দিশেহারা হয়ে পড়েছে গোটা বিশ্ববাসী। এবং এই ভাইরাস দমনে কোন ভ্যাকসিন এখনও না থাকায় নানা ধরেনর স্বাস্থ্য সচেতনতা পালনের মধ্যে দিয়ে এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করছে বিশ্বের করোনা আক্রান্ত দেশ গুলো। এই স্বাস্থ্য সচেতনতার মধ্যে অন্যতম একটি মুখে মাস্ক ব্যবহার করা। এবার ইন্দোনেশিয়া কঠোর পদক্ষেপ গ্রহন করেছে মুখে মাস্ক ব্যবহার না করলে শাস্তি সরূপ।
করোনা সং/ক্র/ম/ণ রোধে বার বার বলা হচ্ছে মাস্ক পরতে। তবুও অনেকের মাঝে দেখা যায় উদাসীনতা, গা ঢিলেমি। আর এই উদাসীনতা রোধ করতে ইন্দোনেশিয়ায় মাস্ক না পরার জন্য অদ্ভুত শাস্তি পেল কিছু মানুষ। মাস্ক না পরায় শাস্তি হিসেবে করোনায় মৃ/ত/দে/র কবর খোঁড়তে দেয়া হয়। ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে এ ঘটনা ঘটে। জানা যায়, মাস্ক না পরার জন্য ৮ জন ব্যক্তিকে কবর খোঁড়ার শাস্তি দেওয়া হয়। এক একটি কবর খুঁড়তে শাস্তিপ্রাপ্ত দুই ব্যক্তিকে কাজে লাগানো হয়। তবে শাস্তিপ্রাপ্ত লোকেরা শেষ/কৃ/ত্যে/র কাজে অংশ নেয়নি বলে জানা গেছে। কর্তৃপক্ষ মনে করছে, এই ধরনের শাস্তি অন্যদের মধ্যে মাস্ক না পরা ব্যক্তিদের মধ্যে ভ/য় তৈরি করবে।

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশের মত ইন্দোনেশিয়ায় ও ব্যপক বিস্তার লাভ করেছে ভাইরাসটি। এবং দেশটিতে এখন পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা ২ লাখ ছাড়িয়ে গেছে। এবং মোট মৃ"ত্যুর সংখ্যা পার করেছে ৮ হাজার ৮০০ এরও বেশি।