সাম্প্রতিক সময়ে বিশ্বের বিভিন্ন দেশে অসংখ্য বাংলাদেশী বাসবাস করছে। এমনি সম্মান ও দায়িত্বের সঙ্গে অসংখ্য বাংলাদেশী অনেক নামি-দামি জায়গায় গুরুত্বপূর্ন কাজ ও করছে। এছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের রাজনৈতিক অঙ্গনেও অনেক বাঙালি রয়েছে। সাম্প্রতিক সময়ে এমনি একজনের নাম উঠে এসেছে। কুমিল্লার বাসিন্দা আনোয়ার হোসেন সুইজারল্যান্ডের আসন্ন পার্লামেন্ট নির্বাচনে প্রথম মুসলিম প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
কুমিল্লার লাকসাম পৌর শহরের বাসিন্দা আনোয়ার হোসেন। তিনি দীর্ঘদিন ধরে সুইজারল্যান্ডে স্থায়ীভাবে বসবাস করছেন। এবার তিনি সুইজারল্যান্ডের আসন্ন পার্লামেন্ট নির্বাচনে প্রথম মুসলিম প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। আগামী ২৫ অক্টোবর অনুষ্ঠিতব্য নির্বাচনে তিনি দেশটির ব্যাসেল সিটি থেকে সিভিপি পার্টির মনোনীত এমপি প্রার্থী।

আনোয়ার হোসেন লাকসামের ফাতেহপুর গ্রামের মৃত রঙ্গু মিয়ার ছেলে। তিনি কয়েক বছর আগে গু/ম হওয়া লাকসাম পৌর বিএনপির সাবেক সভাপতি হুমায়ুন কবির পারভেজের ছোট ভাই। ছোটবেলা থেকেই রাজনৈতিক পরিবারে বেড়ে ওঠেন তিনি। পরিবারিক সূত্র জানায়, আনোয়ার হোসেন সুইজারল্যান্ডের একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী। এমবিএ ডিগ্রিধারী আনোয়ার ব্যক্তিগত জীবনে দুই কন্যাসন্তানের জনক। আনোয়ার হোসেন জানান, তার শ্বশুর-শাশুড়ি দু’জনই সুইজারল্যান্ডের রাজনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। তারা দীর্ঘদিন সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

প্রসঙ্গত, পূর্বেও বাংলাদেশের অনেকের নাম উঠে এসেছে যারা বিশ্বের বিভিন্ন দেশের রাজনৈতিক অঙ্গনে বিশেষ অবদান রেখেছেন। এমনকি এখন বর্তমান সময়েও বিশ্বের বিভিন্ন দেশের রাজনৈতিক অঙ্গনে বাঙ্গালিরা অনেক গুরুত্বপূর্ন দায়িত্ব পালন করছেন।