মেধা গুনে বাংলাদেশের অনেকেই প্রায় সময় কৃতীতের সাথে বিশ্ব দরবারে অর্জন করছে নানা ধরনের সম্মাননা। এমনকি এই সম্মাননার মধ্যে দিয়ে ইতিহাস গড়ছে বাংলাদেশ। সম্প্রতি বাংলাদেশের এক কৃতী সন্তানের নাম প্রকাশ্যে উঠে এসেছে। বিশ্বের বিভিন্ন দেশের প্রতিযোগিতাদের হারিয়ে ইউরোপের জার্মানিতে প্রথমবারের মতো গ্যালারি অনিল অ্যাওয়ার্ড পেলেন বাঙালি নারী শিল্পী নিলীমা সরকার। তার এই অর্জন বাংলাদেশের জন্যও সম্মানের।
ইউরোপের জার্মানিতে প্রথমবারের মতো গ্যালারি অনিল অ্যাওয়ার্ড পেলেন বাঙালি নারী শিল্পী নিলীমা সরকার।২০২১ সালে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ১০০জন শিল্পী এই প্রতিযোগিতায় অংশ নেয়। প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী সেরা ১০ জন প্রতিযোগীকে বাছাই করা হয়। তার মধ্য থেকে চূড়ান্ত বাছাইয়ে একজনকে নির্বাচিত করা হয়। পুরস্কার জয়ী নিলীমা সরকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের প্রাচ্যকলা বিভাগ থেকে এমএফএ ডিগ্রি অর্জন করেন। পুরস্কার হিসেবে পেয়েছেন প্রাইজমানি, ক্রেস্ট, সাটিফিকেট আর ২০২২ সালের মে মাসে জার্মানিতে দুই সপ্তাহের জন্য একক চিত্র প্রদর্শনীর সুযোগ।

পুরস্কার প্রাপ্তি প্রসঙ্গে শিল্পী নিলীমা সরকার বলেন, ’আমি অনেক বেশি আবেগাপ্লুত। বাঙালি হিসেবে ইউরোপের মাটিতে এতো বড় সম্মান আমার ভবিষ্যৎ কাজে অনেক বেশি অনুপ্রেরণা যোগাবে। ছবি সম্পর্কে বলতে গেলে, আমি প্রকৃতি খুব ভালোবাসি।’ তিনি বলেন, নিজেকে ভালো রাখতে হলে প্রকৃতির সংস্পর্শে এসে পরিবেশকে রক্ষা করতে হবে।

এই অ্যাওয়ার্ড অর্জনের মধ্যে দিয়ে প্রসংসায় ভাসছেন নিলীমা সরকার। এমনকি জার্মান শিল্পী গোষ্টীর পক্ষ থেকে নিলীমা সরকারকে তার উজ্জ্বল ভবিষ্যত কামনায় আন্তরিক অভিনন্দন জানিয়েছে।