কোভিড১৯ ভাইরাসের প্রাদুর্ভাবে দেশের সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠান নানা ধরনের সংকটের মুখে পরেছে। এবং দেশে ক্রমশই করোনা পরিস্তিতি ভয়াবহতার দিকে ধাবিত হচ্ছে। বেশ দীর্ঘ সময় ধরে করোনার তান্ডব বিদ্যমান থাকায় দেশের সরকার বিভিন্ন শর্তের বিনিময়ে সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠান সচল করার চেষ্টা করছে অর্থনীতিকে রক্ষা করার জন্য। এরই ধারাবাহিকতায় এবার ব্যাংক খোলা থাকার সময়সূচি পরিবর্তন করেছে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক।
করোনা ভাইরাসের সংক্রমণ দ্রুত বৃদ্ধি পাওয়ায় লেনদেনের সময়সূচিতে আবারও পরিবর্তন এনেছে কেন্দ্রীয় ব্যাংক। পরিবর্তিত সময় অনুযায়ী এখন থেকে সারাদেশে ব্যাংক লেন‌দেন হ‌বে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত। আর রেড জোনে সাধারণত শাখা বন্ধ থাকবে।nতবে ব্যাং‌কের আনুষঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য ব্যাংকের শাখা ৪টা পর্যন্ত খোলা রাখা যাবে।

সোমবার (১৫ জুন) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন থেকে এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে একটি সার্কুলার জারি করেছে। করোনার সংক্রমণের ওপর ভিত্তি করে লাল, হলুদ ও সবুজ জোনে ভাগ করা হচ্ছে। লাল জোনে সাধারণ ছুটি থাকবে ব‌লে ঘোষণা দি‌য়ে‌ছে সরকার। এ প‌রি‌প্রে‌ক্ষি‌তে ব্যাংক লেনদেনের সময়সূচিতে আবারও পরিবর্তন এনেছে কেন্দ্রীয় ব্যাংক।

প্রসঙ্গত, দেশের ৬৪ জেলায় অধিক মাত্রায় ছড়িয়ে পড়েছে প্রানহননকারী কোভিড১৯ ভাইরাসটি। এই ভাইরাসের সংক্রমন ছড়িয়ে পড়া প্রতিরোধ করার জন্য ৩ টি জোনে সমগ্র দেশের করোনা আক্রান্ত জায়গাকে বিভক্ত করেছে সরকার। এবং এই বিভক্ত জোন গুলোকে কঠোর নিয়মের মধ্যে দিয়ে পরিচালনা করছে সরকার।