অবসরপ্রাপ্ত মেজর সিনহা নি/হ/তে/র ঘটনাটি সমগ্র দেশ জুড়ে প্রধান আলোচানার বিষয়ে পরিনত হয়েছে। এমনকি দেশের অনেক নামি-দামি পত্র-পত্রিকা গুলোতে এই ঘটননাকে ঘিরে অনেক তথ্য লেখা লেখি হচ্ছে। এমনকি সাম্প্রতিক সময়ে সিনহা ঘটনায় পু/লি/শে/র কর্মকাণ্ড ছিল হঠকারী, অপেশাদারি’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এই প্রকাশিত প্রতিবেদনকে ঘিরে বেশ চটেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান হ/ত্যা/র বিষয়টি আদালতের নির্দেশে তদন্তাধীন। তিনি বলেন, তাৎক্ষণিকভাবে আমরা একটা তদন্ত করেছিলাম, স্বরাষ্ট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নেতৃত্বে একটি কমিটি এই রিপোর্ট পর্যালাচনা করবে। যদি আদালত চায় আমরা দেব। তবে প্রতিবেদন নিয়ে পত্রিকায় কী এসেছে, তা কতটা ঠিক আমার জানা নেই। বুধবার (৯ সেপ্টেম্বর) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আদালতের নির্দেশনায় যে তদন্ত চলছে তা শেষ হওয়ার আগেই এটা পত্রিকায় কীভাবে প্রকাশ হলো, সেটা আমার জানা নেই। যে প্রকাশ করেছে ও তথ্য সরবরাহ করেছে তারা কাজটি সঠিক করেনি। এ বিষয়টি আমরা ক্ষতিয়ে দেখছি। আর ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে আমরা তা দেখব। তদন্ত কমিটির প্রধান চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমান গত সোমবার দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের কাছে এই প্রতিবেদন জমা দেন। এ সময় তার সঙ্গে ছিলেন কমিটির সদস্য লে. কর্নেল এস এম সাজ্জাদ হোসেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় গঠিত চার সদস্যের তদন্ত কমিটির অন্য দুই সদস্য হলেন-কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাহজাহান আলী ও পু/লি/শে/র অতিরিক্ত উপ-মহাপরিদর্শক জাকির হোসেন খান।

তদন্ত প্রতিবেদন হাতে পাওয়ার পর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান সাংবাদিকদের বলেন, ’এটি একটি পু/লি/শি তদন্তের বিষয়। কমিটি তাদের দায়িত্ব পালন করেছে। এখন সচিব এটা বিশ্লেষণ করে দেখবেন। পরবর্তী সময়ে আদালত এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন।’ এ প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে আজ বুধবার দেশের একটি প্রথম সারির পত্রিকায় ’সিনহা হ/ত্যা/র তদন্ত প্রতিবেদন, পু/লি/শে/র কর্মকাণ্ড ছিল হঠকারী, অপেশাদারি’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনের বিষয়ে এমন মন্তব্য করলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

প্রসঙ্গত, সিনহা নি/হ/তে/র ঘটনায় সমগ্র দেশের বিভিন্ন শ্রেনীর বিভিন্ন পেশার মানুষ নানা ধরেনর প্রশ্ন তুলেছে পুলিশের বিরুদ্ধে। তবে এই ঘটনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই দুঃখ প্রকাশ করেছেন। এবং সিনহার পরীবারকে এই ঘটনাটির সুষ্ঠ তদন্ত করে সঠিক বিচারের আশ্বাস দিয়েছে প্রধানমন্ত্রী।