গরম গরম জিলাপি খেতে আমরা অনেকেই খুব পছন্দ করি। কিন্তু সমস্যা হল জিলাপি গরম গরম খাওয়া যায় না কারণ দোকান থেকে বাসায় আনতে আনতেই ঠাণ্ডা হয়ে যায়। এখন ঘরেই তৈরি করে ফেলুন আর গরম গরম পরিবেশন করুন সুস্বাদু জিলাপি।
উপকরণ

✿ চালের গুড়া ১/২ কাপ
✿ বেকিং পাউডার ২ চা চামচ
✿ দারুচিনি ও এলাচ ২-৩ করে
✿ ময়দা ২ কাপ
✿ চিনি ২-৩ কাপ
✿ সামান্য গোলাপ জল
✿ জাফরান সামান্য
✿ পানি পরিমাণ মত
✿ পরিমাণ মত তেল।
প্রস্তুত প্রণালী
প্রথমে একটি পাত্রে ২কাপ ময়দা ও ১/২ কাপ চালের গুড়া নিন। এবার ময়দা ও চালের গুড়ার মধ্যে বেকিং পাউডার, গোলাপ জল, জাফরান ও পরিমাণ মত পানি দিয়ে একসাথে ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি খুব পাতলাও হবে না আবার খুব বেশি ঘনও হবে না। মিশানো উপকরণ গুলো প্রায় ৮/৯ ঘন্টা কিছুটা গরম স্থানে রেখে দিন।
এবার চুলায় একটি পাত্রে ২-৩ কাপ চিনি, পরিমাণ মত পানি, ২-৩ টা দারুচিনি ও এলাচ দিয়ে ভাল করে জ্বাল দিন। শিরা কিছুটা ঘন হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করে রাখুন। আরেকটি পাত্রে তেল গরম করুন।
এবার জিলাপির মিশ্রণটি নরম পাতলা কাপড়ের মধ্যে ফুটো করে অথবা সরু মুখের প্লাস্টিকের সসের বোতলে ভরে নিন। তারপর মিশ্রণটি গরম তেলে ঘুরিয়ে ঘুরিয়ে জিলাপির আকার করে ছাড়ুন। জিলাপির দুই পাশ মচমচে করে ভেজে লালচে করতে হবে।এবার জিলাপি ভাজা মাত্র চুলা থেকে তুলে সরাসরি চিনির সিরায় ডুবিয়ে রাখুন। প্রায় ২-৩ মিনিট সিরায় ডুবিয়ে রাখার পর জিলাপিগুলো উঠিয়ে অন্য একটি পাত্রে তুলে রাখুন।
ব্যাস হয়ে গেল নিজ হাতে তৈরি মুচমুচে জিলাপি, এবার পরিবারের সকলকে নিয়ে পরিবেশন করুন মজাদার মুচমুচে জিলাপি।