সম্প্রতি সময়ে বিশ্ব জুড়ে বিআরজ করছে ভাইরাস ভীতি। এই ভাইরাসের প্রকপে বিশ্বের সকল কর্মকান্ড থমকে গেছে। এমনকি বিশ্ব জুড়ে দেখা দিয়েছে নানা ধরনের সংকট। এছাড়াও বিশ্বের সকল দেশ গুলো সমায়িক ভাবে এক দেশ থেকে অন্যদেশে যাতায়াত সাময়িক বন্ধ রেখেছিল। তবে সম্প্রতি সময়ে বিশ্বের বিভিন্ন দেশে সকল বিধি-নিষেধ শিথিল করে স্বাভাবিক জীবনে ফিরতে আপ্রান ভাবে চেষ্টা করছে। এক্ষেত্রে সকল ধরনের ভিসার মেয়াদ বৃদ্ধি করেছে সৌদি আরব। এবং প্রদান করছে বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা প্রবাসীদের।
মহামারি করোনা ভাইরাসের সং/ক্র/ম/ণ ঠেকাতে দেশব্যাপী জারি করা কঠোর বিধিনিষেধ শিথিল শুরু করেছে সৌদি আরব। মূলত অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রম শুরু করার অংশ হিসেবে ইতোমধ্যে দেশটি প্রবাসীদের জন্য বসবাসের অনুমতির মেয়াদ স্বয়ংক্রিয়ভাবে বৃদ্ধি করেছে। সৌদি জেনারেল ডিরেক্টরেট অব পাসপোর্ট অফিসের তরফে বলা হয়েছে, আগামী ৩০ নভেম্বর পর্যন্ত প্রবাসীদের ভ্রমণ ভিসা, বহির্গমন ও পুনঃপ্রবেশ ভিসার মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। বিভিন্ন ধরনের এসব ভিসার মেয়াদ বৃদ্ধির ক্ষেত্রে কোনো ধরনের চার্জ দিতে হবে না। এছাড়াও মেয়াদ বৃদ্ধির এ প্রক্রিয়া সম্পূর্ণভাবে ইলেকট্রনিক স্বয়ংক্রিয় ব্যবস্থার মাধ্যমে করা হবে। আরব নিউজের খবরে বলা হয়েছে, সৌদি অর্থ মন্ত্রণালয়ের ইস্যু করা এ বৃদ্ধির পরিকল্পনা মূলত দেশটির মহামারি করোনাকালীন পরিস্থিতি থেকে অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়ার একটি অংশ। সৌদি নাগরিক ও স্থানীয় বাসিন্দাদের নিরাপত্তা নিশ্চিতে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

সকল ধরনের ভিসার মেয়াদ বৃদ্ধির ক্ষেত্রে কোনো ধরনের চার্জ দিতে হবে না বলে জানিয়েছে সৌদি আরব। এতে করে বেশ উপকৃত হয়েছে বিদেশগামীরা। মূলত করোনায় সৃষ্ট অর্থনৈতিক ক্ষতি পুনরুদ্ধারের জন্য এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি।