কে না চায় ফর্সা ও সবার নজর কাড়া সজীব ত্বক পেতে? যেটা প্রায় প্রত্যেক নারীর স্বপ্ন এবং তারা চান নিখুঁত, কোমল, উজ্জ্বল ত্বক। কিন্তু ধুলা বালি, রোদ, ময়লা ইত্যাদি বিভিন্ন কারণে ত্বকের প্রতিনিয়ত ক্ষতি হচ্ছে। এইসব পরিবেশ দূষনগত কারণে আমাদের ত্বক কালো হয়ে যাচ্ছে। আর গায়ের রং ফর্সা করার জন্য আমাদের তখন শরণাপন্ন হতে হয় বাজারের রং ফর্সাকারী ক্রিমের ওপর।
এখন বাজারে ভুড়ি ভুড়ি ত্বক ফর্সা আর উজ্জ্বল করার ক্রিম পাওয়া যায়। কিন্তু অধিকাংশ পণ্যেই রয়েছে উচ্চ মাত্রার রাসায়নিক যা আসলে আপনার ত্বকের ক্ষতি করছে। আবার এসব পণ্য অনেক দামীও বটে। দীর্ঘদিন ধরে ত্বক ফর্সা করার ক্রীম ব্যবহারে (যা রাসায়নিক নির্ভর প্রসাধন সামগ্রী) ব্যবহারের ফলে আপনার ত্বক আর ও কালো ও প্রাণহীন হয়ে উঠতে পারে। আর এই ত্বকের রঙ উজ্জ্বল করার জন্য আমরা অনেক চেষ্টাই করি।

আপনি ঘরোয়া উপায়ে প্রাকৃতিক বা ভেষজ উপাদানে ত্বক পরিচর্চা করতে পারেন যাতে সত্যিকার অর্থেই আপনার ত্বকের রঙ ফর্সা আর উজ্জ্বল হয়ে ওঠে স্থায়ী ভাবে। এমনই একটি প্যাক হলো টক দই এবং মধুর প্যাক যা ব্যবহারে পাবেন আপনার ত্বকে তাৎক্ষনিক গ্লো। দেখে নিন কীভাবে বানাবেন।

## টক দই এবং মধুর প্যাক
১ টেবিল চামচ টক দই এবং ১ চা চামচ মধু মিশিয়ে নিন। এবার এটি মুখ ও ঘাড়ে ভাল করে লাগান। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনার ত্বক যদি অতিরিক্ত শুষ্ক হয় তবে এতে ২ চা চামচ মধু দিতে পারেন। আর যদি তৈলাক্ত ত্বকের অধিকারী হন তবে কয়েক ফোঁটা লেবু যগ করে দিবেন

আপনি ভিডিওটি দেখে নিতে পারেন যা আপনার কাজকে সহজ করে দিবে।