বর্তমান সময়ে বাংলাদেশের বিশ্বের উন্নত দেশ গুলোর সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে। এমনকি বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরে বিশ্ব দরবারে অর্জন করেছে নানা ধরনের সফলতা। এবং কর্মশই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে উন্নয়নের দিকে। এরই সুবাধে বিশ্বের বিভিন্ন দেশ বাংলাদেশের সঙ্গে যৌথ ভাবে মিলিত হয়ে কাজ করছে। এমনকি অনেক দেশই বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। সম্প্রতি বাংলাদেশে-ইতালি ২০০ মিলিয়ন ইউরো বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করেছে।
গ্রামীণ অবকাঠামো নির্মাণ ও যোগাযোগ ব্যবস্থা, সুপেয় পানি সরবরাহ এবং পয়ঃনিষ্কাশনে বাংলাদেশে দুইশ’ মিলিয়ন ইউরো বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে ইতালি। রোববার (১১ জুলাই) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলামের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াটা সৌজন্য সাক্ষাৎকালে এ আগ্রহের কথা ব্যক্ত করেন। এ সময় স্থানীয় সরকার মন্ত্রী ইতালির আগ্রহের জন্য সে দেশের সরকারকে ধন্যবাদ জানান। সাক্ষাৎকালে মন্ত্রী রাষ্ট্রদূতকে বলেন, শহরের সকল সুযোগ-সুবিধা প্রত্যন্ত গ্রামে পৌঁছে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ’আমার গ্রাম আমার শহর’ দর্শন বাস্তবায়নে অগ্রাধিকার ভিত্তিতে কাজ করছে সরকার। এই খাতে সহযোগিতার জন্য ইতালির সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

মো. তাজুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। অবকাঠামো ও যোগাযোগ ব্যবস্থা, বিদ্যুৎ, শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত-সমৃদ্ধ দেশে রূপান্তরিত করতে নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছেন প্রধানমন্ত্রী। দুই দেশের মধ্যকার দ্বিপাক্ষিক ও অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধির উপর গুরুত্বারোপ করে মন্ত্রী আশা প্রকাশ করে বলেন, বাংলাদেশ-ইতালির সম্পর্ক ভবিষ্যতে নতুন মাত্রা পাবে এবং আরও সুদৃঢ় হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে ইতালির রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়ন অগ্রযাত্রায় অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে। এ সময় বাংলাদেশকে ব্যাপক সম্ভাবনাময় দেশ হিসেবেও উল্লেখ করেন তিনি।
সাক্ষাৎকালে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ উপস্থিত ছিলেন।

বাংলাদেশের বিভিন্ন সেক্টরে সম্প্রতি সময়ে বিশ্বের অনেক উন্নত দেশ মোটা অঙ্কের অর্থ বিনিয়োগ করছে। অবশ্যে এই ক্ষেত্রে বিনিয়োগকারী দেশ গুলোর পাশাপাশি বাংলাদদেশও বেশ লাভবান হচ্ছে। এবং বাংলাদেশ পর্যায়ক্রমে ধাবিত হচ্ছে উন্নয়নের দিকে।