বর্তমান সময়ে বিশ্বের অসংখ্য দেশে প্রায় এক কোটির বেশি বাংলাদেশী বসবাস করছে। এমনকি প্রতিবছর ইউরোপের দেশ গুলোতে অনেকেই পাড়ি জমাচ্ছে নিজেদের ভাগ্যের পরিবর্তনের জন্য। অবশ্যে এই সকল প্রবাসীদের জন্য বাংলাদেশ সরকারও আপ্রান ভাবে কাজ করে যাচ্ছে। সম্প্রতি কুয়েতের কাছে দক্ষ জনশক্তি গ্রহণ করার জন্য অনুরোধ জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।
বাংলাদেশ থেকে আরও বেশি দক্ষ জনশক্তি গ্রহণ করার জন্য কুয়েতকে অনুরোধ করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। উজবেকিস্থানের রাজধানী তাসখন্দে কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আহমেদ নাসের আল-মোহাম্মেদ আল-সাবাহ’র সঙ্গে গত শুক্রবার (১৬ জুলাই) বৈঠককালে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন এ কথা বলেন। রবিবার (১৮ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

উভয় মন্ত্রী ’সেন্ট্রাল এন্ড সাউথ এশিয়া: রিজিওনাল কানেক্টিভিটি, চ্যালেঞ্জেস এন্ড অপরচুনিটি’ বিষয়ক এক আন্তর্জাতিক কনফারেন্সে অংশগ্রহণের জন্য তাসখন্দে গিয়েছেন। বিজ্ঞপ্তিতে জানানো হয়, কুয়েতে বাংলাদেশি ব্যবসায়ীদের জন্য সুবিধাজনক পরিবেশ তৈরির করার বিষয়ে জোর দিয়েছেন আব্দুল মোমেন। এছাড়া শান্তিরক্ষা বাহিনী ও দক্ষিণ-দক্ষিণ অর্থায়ন উন্নয়ন ফোরাম গঠনের বিষয়ে কথা বলেন বাংলাদেশের মন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে একটি যৌথ কমিটি গঠনের প্রস্তাব করেন কুয়েতের মন্ত্রী। এছাড়া কুয়েতের স্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালী করার জন্য বাংলাদেশের সহায়তা চেয়েছেন সাবাহ।

অবশ্যে বাংলাদেশ থেকে অনেকেই প্রতিবছর অবৈধ পন্থা অবলম্বন করে বিদেশে যাওয়ার চেষ্টা করে থাকে। এদের মধ্যে অধিকাংশ এই অবৈধ পন্থা অবলম্বন করে নানা ধরনের বিপদের সম্মুখীন হয়ে থাকে। এক্ষেত্রে সরকার প্রায় সময় নানা ধরনের বার্তা প্রদান করছে বৈধ উপায়ে বিদেশ যাওয়ার জন্য। এমনকি বৈধ ভাবে বিদেশ পাড়ি দেওয়ার জন্য প্রদান করছে নানা ধরনের সুযোগ-সুবিধা।